হুডেড ক্যাপুচিন (Hooded Capuchin)

হুডেড ক্যাপুচিন (Hooded Capuchin)


হুডেড ক্যাপুচিন (Hooded Capuchin) দক্ষিণ আমেরিকার এক প্রজাতির বানর। বানেরে ছবি তোলা কঠিন কোন বিষয় নয় তবে এই বানরের ছবি তুলতে গিয়ে নতুন করে পুরনো জিনিস শিখলাম। প্রকৃতির কোন উপদান তা সে মানুষই হোক আর পাখিই হোক বা কোন প্রাণি হোক–এদের ছবি তুলতে গেলে সবচেয়ে বেশী যা দরকার তা হলো ধৈর্য। কৌশলও দরকার, তবে সেটি প্রধান নয়।

বানরটির ছবি তোলার জন্য আমি ১৫-২০ মিনিট চুপচাপ দাঁড়িয়ে এদের কার্যকলাপ দেখছিলাম। ডেনভার চিড়িয়াখানার বানর-দ্বীপে এদের অবস্থান। এটি কৃত্রিম একটি দ্বীপ যার চারপাশে পানি আর মাঝখানে ভূমি। সেকানে লম্বা লম্বা গাছের সাথে দড়ি ঝুলিয়ে রাখা হয়েছে। সেসব দড়ি ধরে ক্যাপুচিন বানররা লাফালাফি করে বেড়ায়।

মধ্য দুপুরে যখন দ্বীপের এক পাশে গিয়ে দাঁড়াই তখন অন্য বানরেরা কোথায় যেন লুকিয়েছে। দুটোকে খুঁজে পেলাম। মাটি থেকে আনুমানিক ২০-২৫ ফুট উঁচুতে গাছের শাখায় হেঁটে বেড়াচ্ছে। আরেকটা মাটি থেকে পাইন ফল কুড়িয়ে গাছে উঠে সেটা খাচ্ছে।

আমার ৩০০মিমি টেলিফটো লেন্সের সাথে ১.৪এক্স এক্সটেন্ডার লাগিয়ে ক্যামেরা তাক করে গাছের ছায়ায় দাঁড়ালাম। অনেকক্ষণ অপেক্ষার পর সুন্দর ভঙ্গিতে নীচের এই ছবিটি পেলাম। ছবিতে বানরটি দুটি পাইন ফল হাতে নিয়ে আমার দিকে তাকিয়ে আছে। বুকের নীচে বাদামী রঙের লোম আর মুখমন্ডলের উপরভাগে অনেকটা পেঁচার মুখের মতো হুড আছে।

Hooded Capuchin
ক্যামেরা Canon EOS 40D EF300mm f/4L IS USM +1.4x ƒ/5.6 সাটার স্পিড 1/160 আইএসও 400

+ Leave a Comment